শুক্রবার, ১৭ মে ২০২৪

অর্থনৈতিক প্রবৃদ্ধিতে নারীদের অন্তর্ভুক্তি গুরুত্বপূর্ণ

নিজস্ব প্রতিবেদক By নিজস্ব প্রতিবেদক মার্চ১০,২০২৪
বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে নারীদের অন্তর্ভুক্তি করা গুরুত্বপূর্ণ। রোববার (১০ মার্চ) বাংলাদেশের আমেরিকান চেম্বার অফ কমার্স (অ্যামচ্যাম) আয়োজিত ‘নারীদের ওপর বিনিয়োগ করুন: অগ্রগতি ত্বরান্বিত করুন’ বিষয়ক সেমিনারে যুক্তরাষ্ট্র দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফাভ এমন মন্তব্য করেন।
ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস জানিয়েছে, যুক্তরাষ্ট্র দূতাবাসের চার্জ দ্য’অ্যাফেয়ার্স হেলেন লাফাভ বিশ্বব্যাপী নারীদের অর্থনৈতিক ক্ষমতায়নকে এগিয়ে নেওয়ার জন্য যুক্তরাষ্ট্র সরকারের করা প্রতিশ্রুতির উপর জোর দিয়ে সেমিনারে বলেন, অর্ধেক জনসংখ্যা পিছিয়ে থাকলে একটি জাতি তার পূর্ণ সম্ভাবনায় পৌঁছাতে পারে না। তিনি বাংলাদেশে বৈচিত্র্য, সমতা এবং অন্তর্ভুক্তির প্রচারে দূতাবাসের চলমান প্রচেষ্টার কথা তুলে ধরেন। যুক্তরাষ্ট্র দূতাবাস নারী উদ্যোক্তাদের সাথে সম্পৃক্ত এবং নারীদের অনন্য চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়তা করে এবং তাদের সাফল্যকে সমর্থন করে।
তিনি নারীর ক্ষমতায়নের জন্য প্রযুক্তির অপার সম্ভাবনার কথা তুলে ধরেন। যুক্তরাষ্ট্রের কমার্স ডিপার্টমেন্টের গ্লোবাল ডাইভারসিটি এক্সপোর্ট ইনিশিয়েটিভসহ বেশ কয়েকটি যুক্তরাষ্ট্র-সমর্থিত প্রোগ্রামের উদ্ধৃতি তুলে ধরে বলেন, যুক্তরাষ্ট্রের নারী মালিকানাধীন ব্যবসাগুলিকে বাংলাদেশের জনগোষ্ঠী এবং বাজারের সাথে সংযুক্ত করার চেষ্টায় থাকে দূতাবাস।
তিনি বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে নারীদের অন্তর্ভুক্তিকে উৎসাহিত করে এমন বেশ কয়েকটি প্রকল্পের কথা উল্লেখ করেন, যেমন স্টেট ডিপার্টমেন্টের একাডেমি ফর উইমেন অন্টোপ্রোনরস।
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে আয়োজিত সেমিনারে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী ড. দীপু মনি, ওরাকল বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক রুবাবা দৌলা। হেলেন লাফাভ ছাড়াও আলোচনা প্যানেলে ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (প্রত্নতত্ত্ব ও জাদুঘর) নাফরিজা শায়মা; এসবিকে টেক ভেঞ্চারসের প্রতিষ্ঠাতা এবং ম্যানেজিং জেনারেল পার্টনার, সোনিয়া বশির কবির এবং এফসিবি বিটোপির ম্যানেজিং ডিরেক্টর, মিসেস সারা আলী।

সম্পর্কিত পোস্ট