শুক্রবার, ১৭ মে ২০২৪

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে সতর্ক বার্তা মমতার

ভারতের কেন্দ্রীয় সরকারের চালু-করা নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) নিয়ে নাগরিকদের সতর্ক করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
মঙ্গলবার (১২ মার্চ) উত্তর ২৪ পরগনা জেলার হাবড়ার প্রশাসনিক সভা থেকে মমতা বলেন, আপনারা একটা কথা মন দিয়ে শুনে নিন! আপনারা কেউ নাগরিকত্বের জন্য কেন্দ্রের কাছে আবেদন করবেন না। করলেই আপনাদের নাগরিকত্ব চলে যাবে। আপনাকে বেআইনি অনুপ্রবেশকারী বলবে। আপনার সম্পত্তি কেড়ে নেবে। ওই ফাঁদে খবরদার পা দেবেন না!
উল্লেখ্য, ভারতে নাগরিকত্ব সংশোধনী  আইন তৈরি হয়েছিল ২০২০ সালে। তারপর সোমবার (১১ মার্চ) নাগরিকত্ব সংশোধনী সিএএ রুল জারি করেছে কেন্দ্রীয় সরকার।
মঙ্গলবার সরকারি কর্মসূচি থেকে কার্যত গর্জে উঠেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  কেন্দ্রের এই আইন আদৌ বৈধ কি না, সেই প্রশ্নও তুলেছেন তিনি। তার কথায়, এটা বৈধ কি না, তা নিয়ে আমার যথেষ্ট সন্দেহ আছে। কোনও ক্ল্যারিটি (স্বচ্ছতা) নেই। টোটাল ভাঁওতা।
এদিকে, কেন্দ্রের আইন বাস্তবায়িত হওয়া কোনও রাজ্য সরকার রুখতে পারে কি না, তা নিয়ে প্রশ্ন রয়েছে। তবে মুখ্যমন্ত্রী মমতা স্পষ্ট জানিয়ে দিয়েছেন, তিনি বাংলার কারও নাগরিকত্ব যেতে দেবেন না। সবাইকে তিনি আশ্রয় দেবেন। মমতা ছাড়া সিএএ বলবৎ করার ক্ষেত্রে বামশাসিত কেরালাও একইভাবে ‘কট্টর’ অবস্থান নিয়েছে। সে রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও বলেছেন, তাদের রাজ্যে সিএএ বাস্তবায়িত হতে দেবেন না।
এ বিষয়ে বিজেপির বক্তব্য, কেরালা ও বাংলা যে এই অবস্থান নিতে পারে, তা কেন্দ্রীয় সরকরারের ধারণার মধ্যেই ছিল। সে কারণেই এই আইন বাস্তবায়িত করার ক্ষেত্রে রাজ্য সরকারের বিশেষ ভূমিকার সুযোগ রাখা হয়নি।

সম্পর্কিত পোস্ট