শুক্রবার, ১৭ মে ২০২৪

সপ্তাহব্যাপী সমরাস্ত্র প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বিশেষ প্রতিনিধি By বিশেষ প্রতিনিধি মার্চ২৪,২০২৪
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে সেনা, নৌ ও বিমান বাহিনীর সপ্তাহব্যাপী ‘সমরাস্ত্র প্রদর্শনী-২০২৪’ এর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
রোববার (২৪ মার্চ) দুপুর পৌনে ১২টায় ঢাকার তেজগাঁও পুরাতন বিমান বন্দরস্থ জাতীয় প্যারেড স্কয়ারে সমরাস্ত্র প্রদর্শনীর উদ্বোধন করেন তিনি। পাশাপাশি প্রধানমন্ত্রী ওই আয়োজনে বাংলাদেশ বিমান বাহিনীর প্রস্তুতকৃত প্রথম প্রশিক্ষণ বিমান বঙ্গবন্ধু বেসিক ট্রেইনার (বিবিটি) উদ্বোধন করেছেন।
সমরাস্ত্র প্রদর্শনীর উদ্বোধনকালে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক, সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, নৌবাহিনী প্রধান এডমিরাল এম নাজমুল হাসান, বিমানবাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান ও সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মিজানুর রহমান শামীম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে ফিতা কেটে এবং বেলুন উড়িয়ে আনুষ্ঠানিকভাবে এ প্রদর্শনীর উদ্বোধন করেন। সেখানে একাধিক মন্ত্রী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, ঢাকার সংসদ সদস্যরা, বিদেশি কূটনীতিক ও সিনিয়র সাংবাদিকসহ ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উদ্বোধনের পর প্রধানমন্ত্রী সমরাস্ত্র প্রদর্শনীর বিভিন্ন স্টল ঘুরে দেখেন।
এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে সেনাবাহিনীর চৌকস ছত্রীসেনাদের মনোমুগ্ধকর প্যারা ট্রুপিং প্রদর্শিত হয়েছে। এরপর সেখানে বিমান বাহিনীর যুদ্ধবিমান ফ্লাই পাস্ট করে উদ্বোধনীস্থলের উপর দিয়ে উড়ে যায়। প্রধানমন্ত্রীসহ আমন্ত্রিত অতিথিরা এসব প্রদর্শনীর ব্যাপক প্রশংসা করেন।
বিমান বাহিনীর তৈরি প্রথম উড়োজাহাজ উদ্বোধন: জাতীয় প্যারেড স্কয়ারে সমরাস্ত্র প্রদর্শনী এলাকায় আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ বিমান বাহিনীর প্রস্তুতকৃত প্রথম প্রশিক্ষণ বিমান ‘বঙ্গবন্ধু বেসিক ট্রেইনারের (বিবিটি)’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীকে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান এ অনুষ্ঠানে স্বাগত জানান।
আন্ত:বাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানিয়েছে, বিবিটি তৈরির যাত্রা শুরু হয় ২০২০ সালের জানুয়ারি মাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন ও এ্যারোস্পেস বিশ্বিবদ্যালয় থেকে। বাংলাদেশেও বিমান তৈরি সম্ভব- এই স্বপ্ন ও ধারণা হতে শুরু হয় পথযাত্রা। বিভিন্ন ধাপে নানাবিধ প্রক্রিয়া সম্পর্কে পর্যালোচনার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় শুরু হয় বিমান নির্মাণের যাত্রা। নিজেদের চেষ্টায় নিজেদের কারিগরি প্রযুক্তিতে, নিজেদের প্রকৌশলী ও লোকবলের দ্বারা নির্মাণ করা হয়েছে বাংলাদেশের প্রথম উড়োজাহাজ বিবিটি-১। এই বিমান ১৮০ কিমি গতিতে ১০ হাজার ফুট উচ্চতায় উড্ডয়নে সক্ষম।
গত বছরের ১২ ফেব্রুয়ারি বিমানটি প্রথম টেস্ট ফ্লাইট সম্পন্ন করে রচনা করে নতুন ইতিহাসের। একইভাবে বাংলাদেশ বিমান বাহিনীর প্রকৌশলীদের বুদ্ধিবৃত্তিক জ্ঞানের প্রায়োগে বিবিটি-২ বিমানের নির্মাণ ও প্রয়োজনীয়তার সম্ভাব্যতা যাচাই করার প্রক্রিয়াটি ডিসেম্বর ২০২১ এ শুরু হয়। বিবিটি -২ সুনির্দিষ্ট বিশেষ প্রশিক্ষণের প্রয়োজনীয়তা পূরণের লক্ষ্যে গত ২৬ অক্টোবর সফলভাবে প্রথম উড্ডয়ন সম্পন্ন করে। যেখানে ‘লো উইং ডিজাইন’ বিমানটি পরিচালনার ক্ষেত্রে স্থিতিশীলতা এবং ভারসাম্য নিশ্চিত করে। বিবিটি-২ ফিউজলাজটি নির্মাণে কাঠের ব্যবহার করা হয়েছে। এছাড়া সংযোগকারী অংশগুলো তৈরী করা হয়েছে এভিয়েশন গ্রেড স্টীল ও এ্যালুমিনিয়াম দিয়ে। বিমানটি সর্বোচ্চ ৫০০ কেজি ওজন বহন করে ২০ হাজার ফুট উচ্চতায় সর্বোচ্চ ২৫০ কিলোমিটার গতিতে উড্ডয়নে সক্ষম। বিবিটি-২ বাংলাদেশ বিমান বাহিনীর উড্ডয়ন সক্ষমতাকে এক নতুন মাত্রায় পৌঁছে দিয়েছে।
সপ্তাহব্যাপী সমরাস্ত্র প্রদর্শনী: আইএসপিআর) জানায়, রোববার সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধনের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে। এরপর আগামী ২৬, ২৭, ২৮, ২৯ ও ৩০ মার্চ প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সকলের জন্য সমরাস্ত্র প্রদর্শনী উন্মুক্ত থাকবে। সমরাস্ত্র প্রদর্শনী এলাকায় কোন প্রকার আগ্নেয়াস্ত্র অথবা বিস্ফোরক জাতীয় দ্রব্য বহন করা যাবে না। এছাড়া ঢাকা প্রধানমন্ত্রীর এ আনুষ্ঠানিকতার পর দেশের বিভিন্নস্থানে সেনাবাহিনীর সকল ডিভিশনেও সমরাস্ত্র প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে।
কুমিল্লা প্রতিনিধি জানান, বাংলাদেশ সেনাবাহিনীর কুমিল্লা অঞ্চলের উদ্যোগে সপ্তাহব্যাপী কুমিল্লা বিমান বন্দর এলাকায় সর্বসাধারণের জন্য উন্মুক্ত সমরাস্ত্র প্রদর্শনী শুরু হয়েছে।
রোববার এখানে সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করেন ৩৩ পদাতিক ডিভিশনের জিওসি এবং কুমিল্লা এরিয়া কমান্ডার মেজর জেনারেল মো.জাহাঙ্গীর আলম।
পটুয়াখালী প্রতিনিধি জানান, অন্যান্য ডিভিশনের মতো পটুয়াখালীর লেবুখালীতে শেখ হাসিনা সেনানিবাসেও সাত দিনব্যাপী সমরাস্ত্র প্রদর্শনী শুরু হয়েছে। রোববার সকালে প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশ সেনাবাহিনীর ৭ পদাতিক ডিভিশনের জিওসি ও এরিয়া কমান্ডার মেজর জেনারেল আবদুল কাইয়ুম মোল্লা। পরে তিনি প্রদর্শনীর স্টলসমূহ পরিদর্শন করেন। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

সম্পর্কিত পোস্ট