সোমবার, ২০ মে ২০২৪

ব্রিটিশ বাজারে বাংলাদেশি পণ্যের ২০৩২ পর্যন্ত শুল্কমুক্ত সুবিধা চায় ঢাকা

আগামী ২০২৬ সালের মধ্যে এলডিসি (স্বল্পোন্নত দেশের তালিকা) থেকে উত্তরণ ঘটবে বাংলাদেশের। এলডিসি থেকে উত্তরণের সময়ে এবং পরবর্তী সময়েও যাতে বাংলাদেশের অর্থনৈতিক যাত্রা মসৃণ থাকে এজন্য ব্রিটিশ বাজারে আগামী ২০৩২ সাল পর্যন্ত বাংলাদেশি পণ্যের কোটামুক্ত এবং শুল্কমুক্ত প্রবেশাধিকার চায় ঢাকা।
সফররত যুক্তরাজ্যের ইন্দো-প্যাসিফিক মন্ত্রী এনি-মারিয়া ট্রেভেলিয়ান বুধবার (৮ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। ওই সাক্ষাতে পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাজ্যের মন্ত্রীর কাছে এমন সহযোগিতা চান।
পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, যুক্তরাজ্যের ইন্দো-প্যাসিফিক মন্ত্রী এনি-মারিয়া ট্রেভেলিয়ান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের উন্নয়য়ন-অগ্রগতির ভূয়সী প্রশংসা করেছেন, মেট্রোরেলেও ভ্রমণের আগ্রহ ব্যক্ত করেন। যুক্তরাজ্যের অর্থনীতিতে প্রবাসী বাংলাদেশিদের অবদানের কথা তুলে ধরে ট্রেভেলিয়ান দুই দেশের বাণিজ্য সম্পর্কে সন্তোষ ব্যক্ত করেন এবং আরো সম্প্রসারণে জোর দেন।
জানা গেছে, গত বছর দুই দেশের বাণিজ্য ৬ বিলিয়ন ডলার সমমূল্যের মুদ্রা ছাড়িয়ে যাওয়ায় এবং গত বছর বাংলাদেশের সরাসরি বৈদেশিক বিনিয়োগে যুক্তরাজ্য সর্বোচ্চ পর্যায়ে থাকায় পররাষ্ট্রমন্ত্রী সাক্ষাতে যুক্তরাজ্যের মন্ত্রীকে ধন্যবাদ জানান। যুক্তরাজ্যের ইন্দো-প্যাসিফিক মন্ত্রী এনি-মারিয়া ট্রেভেলিয়ান জানান যে এলডিসি থেকে উত্তরণের পথ মসৃণ করতে ব্রিটিশ সরকার বাংলাদেশকে অর্থনৈতিক সহযোগিতা করবে।
বৈঠকে পূর্বসম্মতির ভিত্তিতে যুক্তরাজ্য থেকে এয়ারবাস কেনা, অভিবাসন, জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও রোহিঙ্গা প্রত্যাবাসনসহ দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনার কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

সম্পর্কিত পোস্ট