শুক্রবার, ১৭ মে ২০২৪

অনলাইন নিউজপোর্টাল নিবন্ধন করার নিয়ম

পিস বাংলা By পিস বাংলা ফেব্রু১৮,২০২১
  • দেশকাল ২৪ ডটকম

চতুর্থ শিল্প বিপ্লবের এই যুগে, ফোর জি ও ফাইব জি আলোর গতিতে অবাধে তথ্য প্রবাধিত হচ্ছে, মানুষ আজকের বাসি খবর পরের দিন জানার জন্য অপেক্ষা করে না। সব খবরই চায় ব্রেকিং। আর এর ই ধারাবাহিকতায় অনলাইন নিউজ পোর্টাল এখন সারা বিশ্বব্যাপিই জনপ্রিয় হয়ে ওঠছে। প্রচলিত প্রায় সকল দৈনিক প্রত্রিকাগুলো সময়ের সাথে তাল মিলিয়ে টিকে থাকার জন্য বের করছে অনলাইন সংস্করণ।

বর্তমানে বাংলাভাষায় দশ হাজারেও বেশি অনলাইন নিউজ পোর্টাল রয়েছে। এখন অনলাইন নিউজপোর্টাল চালু করতে গেলে প্রয়োজন হয় লাইসেন্স কিংবা নিবন্ধন।

কি ভাবে একটি অনলাইন নিউজপোর্টাল শুরু করা যায়, কি ভাবে এর লাইসেন্স পাওয়া যায়, এই সংক্রান্ত বিধি-বিধান এবং এর বিস্তারিত:

অনলাইন নিউজ পোর্টাল তৈরিঃ

অনলাইন সংবাদ পত্রের জন্য প্রথমে একটা নাম ঠিক করতে হবে এবং পছন্দনিয় ঐ নামে ডোমেইন ফ্রি আছে কি না। ফ্রি থাকলেই নির্দিষ্ট নামের ডোমেইন কিনতে হবে। এবং হোষ্টিং কিনে একটা ওয়েব সাইট তৈরি করতে হবে নিজেই কিংবা যে কোন ডেভেলপারের মাধ্যমে।

তার পর নিয়োগ করতে হবে জনবল। থাকতে হবে কম্পিউটার, ইন্টারনেট সংযোগ, সাইবার সিকিউরিটি এবং সাংবাদিকতা বিষয়ে মোটামুটি জ্ঞান।

অনলাইন নিউজ পোর্টাল থেকে আয়ঃ

একটা অনলাইন নিউজ পোর্টাল থেকে বিভিন্ন ভাবে আয় করা যায়। এর মধ্যে উল্লেখ যোগ্য হল-

  • গুগল এডসেন্স
  • লোকাল বিজ্ঞাপন
  • অ্যাফিলিয়েট মার্কেটিং
  • ইনস্টান্ট আর্টিকেল
  • ইয়াহু এডস্‌, টাবোলা ইত্যাদি ছোট ছোট এড কোম্পানি থেকে।

একটা অনলাইন নিউজ পোর্টালের ইনকাম মূলত নির্ভর করে রেগুলার ভিজিটর, রেগুলার ইউনিক ভিজিটর, মাসিক রেগুলার ভিজিটর, টোটাল পেজ ভিউ, অ্যালেক্সা র‍্যাঙ্কিং ইত্যাদির উপর।

অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন প্রক্রিয়া

অনালাইন নিউজ পোর্টাল বা আইপি টিভি কিংবা অনলাইন রেডীও। আর এই জন্যই অন্যান্য ডকুমেন্ট জোগাড় করতে হবে।

যেমন:

১। সর্ব প্রথম একটা এড্রেসসহ অফিস।

২। এর পর অনলাইন নিউজ পোর্টাল নামে ট্রেড লাইসেন্স।

৩। এর পর অনলাইন নিউজ পোর্টাল নামে TIN License বা (Tax Identification Number) করতে হবে।

৪। অনলাইন নিউজ পোর্টাল নামে ব্যাংক একাউন্ট খুলতে হবে।

৫। এর পর তথ্য অধিদপ্তরের ওয়েব সাইট (http://pressinform.portal.gov.bd) থেকে অনলাইন নিউজ প্রকাশনা নিবন্ধনের জন্য আবেদন ফর্ম সঠিক তথ্য প্রদান করে ফিল-আপ করতে হবে।

৬। এর পর আবেদনকারীর জাতীয় পরিচয় পত্রের অনুলিপি, প্রত্যয়ন পত্র বা হলফনামা এবং যাবতীয় সাপোর্টিং ডকুমেন্টেস্‌ এর ফটোকপি জমা দিতে হবে।

অনলাইন রেডিও/টিভি বা আইপিটিভির জন্যও একই ধরনের বিধান প্রযোজ্য।

অনলাইন নিউজ পোর্টাল, অনলাইন টীভি বা রেডিও ইত্যাদি নিবন্ধন এবং দেখভালের জন্য জাতীয় সম্প্রচার কমিশন গঠন করা হবে। জাতীয় সম্প্রচার কমিশন থেকে নির্ধারিত ফি দিয়ে নিবন্ধনের আবেদন করতে হবে।

এখনও জাতীয় সম্প্রচার কমিশন গঠন হয় নাই তাই এই কমিশন চালু হওয়ার পূর্ব পর্যন্ত তথ্য মন্ত্রনালয়ের অধিনে তথ্য অধিদপ্তরে আবেদনটি জমা দিতে হবে।

আবেদন পত্র এবং সংযুক্ত কাগজপত্র যাচাই বাচাই ও তদন্ত করে সব কিছু ঠিক থাকলে তথ্য অধিদপ্তর অনলাইন নিউজ পোর্টালের লাইসেন্স প্রদান করবে।

এ বিষয়ে আরও জানতে, তথ্য অধিদপ্তরের প্রটোকল শাখায় (ফোন নম্বর : ৯৫১৪০৬৫ অথবা ০১৭১৫২৫৫৭৬৫) যোগাযোগ করা যেতে পারে।

নিবন্ধনকৃত অনলাইন নিউজ পোর্টালের ঊধ্র্বতনরা প্রেস অ্যাক্রিডিটেশন কার্ডের জন্য আবেদন করতে পারবে।

কোনো অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধন দেওয়ার আগে পুলিশের বিশেষ বিভাগের কর্মকর্তরা ওই অনলাইন নিউজ পোর্টালের অফিস পরিদর্শন করে মন্ত্রণালয়ে প্রতিবেদন দেবে। সবকিছু যাচাই-বাচাই করে সন্তোষজক মনে হলে অ্যাক্রিডিটেশন কার্ড বরাদ্দ দিয়ে থাকে।

অনলাইন নিবন্ধনের জন্য প্রায় দশ হাজার আবেদন করা হয়েছে। এর মধ্যে প্রাথমিকভাবে তিন হাজার ৫৯৭টি আবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে তদন্তের জন্য পাঠানো হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সেগুলো সরকারের বিভিন্ন সংস্থার কাছে ইনভেস্টিগেশন করতে পাঠানো হয়।

তারা ইতোমেধ্যে কয়েকশ’ অনলাইনের তদন্তকাজ শেষ করে পাঠিয়েছে। তথ্য মন্ত্রণালয় এগুলোর মধ্য থেকে যাচাই-বাছাই করে ধাপে ধাপে নিবন্ধন দেওয়া শুরু করবে।

সম্পর্কিত পোস্ট