শুক্রবার, ১৭ মে ২০২৪

পরাজয়ের শঙ্কা টাইগারদের

Avatar By apu মে২,২০২১

পরাজয়ের শঙ্কা টাইগারদের

সুযোগ ছিল ফলোঅন করানোর, প্রথম ইনিংসে শ্রীলঙ্কার থেকে ২৪২ রানের বড় ব্যবধানে পিছিয়ে ছিল বাংলাদেশ। কিন্তু স্বাগতিকরা চতুর্থ ইনিংসে ব্যাট করার ঝুঁকি নিতে চায়নি, তাই ফলোঅনও করায়নি টাইগারদের। বরং শেষ বিকেলে দ্বিতীয়বার ব্যাটিংয়ে নেমে যায় দিমুথ করুনারত্নের দল।

ব্যাটিংয়ে হতাশার এক দিন উপহার দেয়া বাংলাদেশ শেষ সময়ে এসে বোলারদের কল্যাণে একটু স্বস্তির বাতাস পেয়েছে। ১৫ রানের মধ্যেই যে লঙ্কান দুই ব্যাটসম্যানকে সাজঘরে পাঠিয়েছে সফরকারিরা। তৃতীয় দিনশেষে শ্রীলঙ্কার সংগ্রহ ২ উইকেটে ১৭ রান। লিড ২৫৯ রানের।
এর আগে প্রতিষ্ঠিত ব্যাটসম্যানরা যখন দ্রুত উইকেট হারিয়ে ফেলেছিল, তখন বাংলাদেশের পুরো ইনিংসই যে দ্রুত শেষ হয়ে যাবে, তা ছিল অনুমিত বিষয়। শেষ পর্যন্ত তাই হলো। প্রথম ইনিংসে ২৫১ রানেই অলআউট হয়ে গেলো টাইগাররা।

এর অর্থ, প্রথম ইনিংসেই ২৪২ রান পেছনে পড়ে গেছে মুমিনুল বাহিনী। শ্রীলঙ্কার সামনে সুযোগ তৈরি হয়েছে বাংলাদেশকে ফলো অন করানোর। তবে ফলো অন না করিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামছে শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কার অভিষিক্ত প্রাভিন জয়াবিক্রমার ঘূর্ণিতেই বলতে গেলে শেষ হয়ে গেছে বাংলাদেশের প্রথম ইনিংস। ৩২ ওভার বল করে ৯২ রান দিয়ে মোট ৬টি উইকেট নিয়েছেন তিনি। ২টি করে উইকেট নিলেন সুরাঙ্গা লাকমাল এবং রমেশ মেন্ডিস।

এই টেস্টের প্রথম দিন মনে হচ্ছিল প্রথম টেস্টের মত। দ্বিতীয় দিন কিছুটা পরিবর্তন লক্ষ্য করা গেছিল। বাংলাদেশ প্রথম দিন পেয়েছিল মোটে ১ উইকেট। দ্বিতীয় দিন পেয়েছিল ৪ উইকেট। তৃতীয় দিন এসে উইকেট ভাঙতে শুরু করে। স্পিনাররা তাতে প্রাধান্য বিস্তার করে। তাতেই দেখা যাচ্ছে, অভিষিক্ত জয়াবিক্রমার বাঁ-হাতি স্লো অর্থোডক্সে পুড়ে ছাই বাংলাদেশের ইনিংস।

প্রথম ইনিংসেই শ্রীলঙ্কা এগিয়ে ২৪২ রান। দ্বিতীয় ইনিংসে তাদের লক্ষ্য আরো অন্তত ১৫০ থেকে ১৭০ রান যোগ করা। তাতে বাংলাদেশের সামনে লক্ষ্যটা হয়ে যাবে অনেক বড়। শেষ দেড়দিন বাংলাদেশের জন্য ছেড়ে দিয়ে স্পিন দিয়ে চেপে ধরবে। তাতেই হয়তো ম্যাচটা নিজেদের করে নেবে লঙ্কানরা। এখন এই পরিস্থিতি থেকে বাংলাদেশকে উদ্ধার করতে পারে কেবল স্পিনাররাই। অর্থ্যাৎ তাইজুল এবং মিরাজ।

আজ ম্যাচের তৃতীয় দিন মাত্র ১৫ মিনিট ব্যাটিং করেই ইনিংস ঘোষণার সিদ্ধান্ত জানিয়েছে স্বাগতিকরা। তাসকিন আহমেদের বোলিংয়ে মুশফিকুর রহীমের দুর্দান্ত ক্যাচে আগেরদিনের অবিচ্ছিন্ন জুটি ভাঙতেই ৪৯৩ রানে ব্যাটিং ছেড়ে দিয়েছে শ্রীলঙ্কা।

সম্পর্কিত পোস্ট