সোমবার, ২০ মে ২০২৪

প্রীতি ম্যাচ খেলতে মিয়ানমার সফরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘না’

ক্রীড়া প্রতিবেদক By ক্রীড়া প্রতিবেদক মার্চ২৯,২০২৪
বাংলাদেশ নারী ফুটবল দলের ম্যাচ সংখ্যা এমনিতেও কম। লম্বা সময় পরপর ম্যাচ খেলার সুযোগ পান সাবিনা-সানজিদারা। অনেক দিন পর আগামী এপ্রিলে ম্যাচ খেলার একটা সুযোগ এলেও সেটি আটকে যাওয়ার পথে। নারী ফিফা উইন্ডোতে বাংলাদেশ জাতীয় দলের দুটি প্রীতি ম্যাচ খেলতে মিয়ানমার যাওয়ার কথা ছিল। এ নিয়ে দুই দেশের ফুটবল ফেডারেশনের মধ্যেও কথাবার্তা প্রায় চূড়ান্ত।
তবে মিয়ানমারের বর্তমান পরিস্থিতিতে দুই দেশের রাজনৈতিক অবস্থানও বেশ উত্তপ্ত। এ ছাড়াও দেশটির অভ্যন্তরীণ সমস্যার কারণে বাফুফে সাবিনাদের সফরের ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছিল। অবশেষে বৃহস্পতিবার ফিরতি চিঠি পায় বাফুফে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া ফিরতি চিঠিতে নিরুৎসাহিত করা হয়েছে এই মূহূর্তে নারী দলের মিয়ানমার সফর নিয়ে।
বৃহস্পতিবার দুপুরে নারী লিগের দলবদল অনুষ্ঠানে বাফুফের নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ মিয়ানমার সফর নিয়ে বলেন, ‘আমরা এখনও এই সফর নিয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত নেইনি। পররাষ্ট্র মন্ত্রণালয় মিয়ানমার সফরে যেতে না করেছে। সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে আলোচনা করে আমরা পরবর্তী সিদ্ধান্ত নেব।’
মাহফুজা আক্তারের এমন মন্তব্যের কিছুক্ষণ পর বাফুফের সাধারণ সম্পাদক ইমরান হোসেন তুষার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে গণমাধ্যমে বলেন, ‘পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আমরা একটি নির্দেশনা পেয়েছি। মিয়ানমারকে বিষয়টি জানাচ্ছি এবং রবি-সোমবার আনুষ্ঠানিকভাবে আমাদের অবস্থান জানাতে পারব।’
দুই দেশের সীমান্ত ও রোহিঙ্গা ইস্যুতে নারী দলকে মিয়ানমার সফর করতে বারণ করা হয়েছে। যদিও সাম্প্রতিক সময়ে দেশটিতে বেশ কয়েকটি আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়েছে। এখনও সেখানে কয়েকটি বিদেশি ফুটবল দল অবস্থান করছে।
অবশ্য এখনই সব শেষ নয়, মিয়ানমার ফুটবল ফেডারেশন থেকে নিরাপত্তার নিশ্চয়তা নিয়ে আনুষ্ঠানিক বার্তা পেলে বাফুফে আবারও পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি চাইবে। তখন যদি সব বিবেচনা করে পররাষ্ট্র মন্ত্রণালয় সন্তুষ্টি প্রকাশ করে তবেই মিয়ানমার সফর করবে সাবিনারা।

সম্পর্কিত পোস্ট