শুক্রবার, ১৭ মে ২০২৪

সিরাজগঞ্জ শহররক্ষা বাঁধ ধসের অন্যতম কারণ ত্রুটিপূর্ণ নকশা

পিস বাংলা By পিস বাংলা জুলা২,২০২১

সিরাজগঞ্জ শহররক্ষা বাঁধ ধসের অন্যতম কারণ ত্রুটিপূর্ণ নকশা বলে মন্তব্য করেছেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।

শুক্রবার (২ জুলাই ২০২১) সকালে সিরাজগঞ্জ শহররক্ষা বাঁধের ভাঙন এলাকা পরিদর্শন শেষে কবির বিন আনোয়ার এসব কথা বলেন।

তিনি বলেন, আমার মনে হয় সিরাজগঞ্জ শহররক্ষা বাঁধের নকশায় ত্রুটি রয়েছে। ফলে আড়াই কিলোমিটারে ২২ বছরে ছয়বার ধস দেখা দিচ্ছে। হুন্দাই কোম্পানি ১০০ বছরের গ্যারান্টি দিয়ে সিরাজগঞ্জ শহররক্ষা বাঁধ নির্মাণ কাজটি করেছে ।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু সেতু থেকে ১ নম্বর বাঁধ পর্যন্ত আবারও সার্ভে করে দেখব কেন বারবার বাঁধে ধস দেখা দিচ্ছে। এছাড়াও নিচে কোনো গুপ্তচর আছে কিনা সেটাও দেখা হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ড যে কোনো পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত আছে জানিয়ে  কবির বিন আনোয়ার বলেন, সিরাজগঞ্জ শহরবাসীর আতঙ্কিত হওয়ার কিছু নেই। বাঁধের ধস নিয়ন্ত্রণ করা হয়েছে।

এ সময় সিরাজগঞ্জের জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ এবং সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ২৯ জুন দুপুর পৌনে ২টার দিকে সিরাজগঞ্জ শহররক্ষা বাঁধের জেলখানা ঘাট এলাকায় আকস্মিক ভাঙন শুরু হয়ে ১৫০মিটার এলাকা নদীগর্ভে বিলীন হয়ে যায়। জরুরিভিত্তিতে বালু ভর্তি জিও ব্যাগ এবং সিসি ব্লক ফেলে ভাঙন নিয়ন্ত্রণে আনে পানি উন্নয়ন বোর্ড। এ সময় শহরজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

সম্পর্কিত পোস্ট