শুক্রবার, ১৭ মে ২০২৪

আজ সজীব ওয়াজেদ জয়ের জন্মদিন

পিস বাংলা By পিস বাংলা জুলা২৭,২০২১
  • দেশকাল২৪.কম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র এবং খ্যাতনামা পরমাণুবিজ্ঞানী প্রয়াত ড. এমএ ওয়াজেদ মিয়া ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম সন্তান সজীব ওয়াজেদ জয়ের ৫১তম জন্মদিন। মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ২৭ জুলাই অবরুদ্ধ ঢাকায় জন্ম গ্রহণ করেছিলেন তিনি।

১৯৭৫ পরবর্তী সময়ে মা শেখ হাসিনার সঙ্গে রাজনৈতিক আশ্রয়ে ভারতেই শৈশব-কৈশোর কেটেছে তার। ভারতের নৈনিতালের সেন্ট জোসেফ কলেজে লেখাপড়ার পর উচ্চতর পড়াশোনার জন্য চলে জান যুক্তরাষ্ট্রে। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেক্সাস অ্যাট আর্লিংটন থেকে কম্পিউটার সায়েন্সে স্নাতক শেষ করেন তিনি। পরে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে লোকপ্রশাসন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

ডিজিটাল বাংলাদেশের নেপথ্য নায়ক ও তারুণ্যের প্রতীক সজীব ওয়াজেদ জয় বর্তমানে স্থায়ীভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় বাস করছেন। জয় ২০০২ সালে ২৬ অক্টোবর মার্কিন নাগরিক ক্রিস্টিন ওভারমায়ারকে বিয়ে করেন। তাদের ঘরে সোফিয়া ওয়াজেদ নামে একটি কন্যা সন্তান রয়েছে।

জয় ছাত্র অবস্থায় রাজনীতির প্রতি অনুরক্ত থাকলেও সক্রিয় রাজনীতিতে যুক্ত হন ২০১০ সালের ২৫ ফেব্রুয়ারি। পিতৃভূমি রংপুর জেলা আওয়ামী লীগের প্রাথমিক সদস্য পদ-এর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে তিনি রাজনীতিতে আসেন।

‘ডিজিটাল বাংলাদেশ’ এর রূপকার সজীব ওয়াজেদ জয়ের উদ্যোগেই ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে ‘ডিজিটাল বাংলাদেশ’ ধারণাটি যুক্ত হয়েছিল। সরকারের বিগত তিন মেয়াদে মা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশে থেকে দেশে তথ্যপ্রযুক্তির উন্নয়নে কাজ করে যাচ্ছেন তিনি।

২০১৪ সালের ১৭ নভেম্বর অবৈতনিকভাবে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা পদে নিয়োগ দেয়া হয় সজীব ওয়াজেদ জয়কে। টানা তৃতীয়বার সরকার গঠনের পর তাকে একই পদে নিয়োগ দিয়েছেন প্রধানমন্ত্রী।

২০০৭ সালে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম কর্তৃক ‘গ্লোবাল লিডার অব দ্য ওয়ার্ল্ড’ নির্বাচিত হন জয়।

সম্পর্কিত পোস্ট