শুক্রবার, ১৭ মে ২০২৪

পটুয়াখালী লাউকাঠি নদীর পানি বৃদ্ধিতে সকালে শুকনা, দুপুরে পানির নিচে

পিস বাংলা By পিস বাংলা সেপ্টে৭,২০২১
  • পটুয়াখালী প্রতিনিধি

প্রতিবছরের মতো এ বছরও লাউকাঠি নদীর ২৮টি পয়েন্ট থেকে আমাবস্যার জোয়ারের পানি প্রবেশ করে পটুয়াখালী পৌর শহর প্লাবিত হয়েছে।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর ২০২১) বেলা ১১টার দিকে জোয়ারের পানি শহরে প্রবেশ করলে শুরু হয় দুর্ভোগ। এতে ব্যবসায়ী, শিক্ষার্থী ও সাধারণ জনগণের নাভিশ্বাস ওঠে।

লাউকাঠি নদীর পানি বৃদ্ধি পেয়ে শহরের লঞ্চঘাট, পোস্ট অফিস সড়ক, মাছপট্টি, শহরের মহিলা কলেজ রোড, এসডিও রোড, নিউমার্কেট, পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতাল, কলেজ রোড এবং লোহালিয়া নদীর পানি বৃদ্ধি পেয়ে নবাবপাড়া, কাঠপট্টিসহ বিভিন্ন এলাকা জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, এক দশক আগে পটুয়াখালী শহর রক্ষা বাঁধের নির্মাণকাজ করা হয়। এরপর শহর রক্ষা বাঁধের আর কোনো সংস্কারকাজ হয়নি। বাঁধের অনেক স্লুইসগেট অকার্যকর হওয়া এবং কিছু জায়গায় বাঁধ ক্ষতিগ্রস্তের কারণে এ জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে।

শহরের পোস্ট অফিস সড়কের সুতাঘরের মালিক পবিত্র কুণ্ড বলেন, প্রতিবছর জোয়ারের সময় (বেলা ১১টা থেকে ৩টা পর্যন্ত) পানির জন্য দোকানের কাস্টমার (গ্রাহক) আসে না। যে কাস্টমার আসে, তাও ঠেকায় পড়ে আসে।

মহিলা কলেজের শিক্ষার্থী রোমানা বলেন, কলেজে অ্যাসাইনমেন্ট জমা দিতে গেলাম। তখন সড়ক শুকনা, কোনো পানি ছিল না। দুপুর ১২টার সময় দেখি জোয়ারের পানিতে সড়ক থইথই করছে। ভয় নিয়ে হেঁটে বাসায় যাচ্ছি। তিনি আরও বলেন, সরকারের কাছে অনুরোধ, প্রতিবছর এমন ভোগান্তি থেকে যেন আমাদের রক্ষা করার উদ্যোগ নেয়।

শহরের এসডিও রোড এলাকার ফটোকপি ও স্টেশনারি ব্যবসায়ী মো. রাসেল বলেন, আমাদের তো কাগজের দোকান। জোয়ারের সময় হলে পানির জন্য আতঙ্কে থাকতে হয়। তিন বছর জোয়ারের পানিতে কাজগ মালামালের অনেক ক্ষতি হয়েছে।

নিউমার্কেট এলাকার ব্যবসায়ী সমির বণিক বলেন, জোয়ার শুরুর সঙ্গে সঙ্গে মার্কেটে পানি প্রবেশ করে। এতে ব্যবসায়ী ও গ্রাহক সবার ভোগান্তি পোহাতে হয়। এর একটা সমাধান হলে আমরা শান্তিতে ব্যবসা করতে পারতাম।

পটুয়াখালী পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মো. হালিম সালেহী বলেন, ২৮টি স্থাপনা দিয়ে শহরের ভেতর জোয়ারের পানি প্রবেশ করে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। আমাদের পক্ষ থেকে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে অবহিত করা হয়েছে। বাজেট পেলে দ্রুত সময়ের মধ্যে মেরামত করা হবে।

সম্পর্কিত পোস্ট