শুক্রবার, ১৭ মে ২০২৪

পায়রা সেতু ২৪ অক্টোবর প্রধানমন্ত্রী গনভবন থেকে ভার্চুয়ালী উদ্বোধন করবেন

পিস বাংলা By পিস বাংলা অক্টো১৯,২০২১
  • বরিশাল প্রতিনিধি

বরিশাল-পটুয়াখালী সড়কে লেবুখালীর পায়রা নদীর উপর নব নির্মিত পায়রা সেতু আগামী ২৪ অক্টোবর সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গনভবন থেকে ভার্চুয়ালভাবে যুক্ত হয়ে এই সেতুর উদ্বোধন করবেন।

মঙ্গলবার (১৯ অক্টোবর ২০২১) পায়রা সেতু প্রকল্পের পরিচালক (পিডি) মো. আবদুল হালিম এ তথ্য নিশ্চিত করেছেন।

বরিশাল বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল জানান, এই সেতু উদ্বোধন হলে কাঠালবাড়ি ঘাট থেকে কুয়াকাটা পর্যন্ত সড়ক যোগাযোগ চালু হবে ফেরী ছাড়াই। এতে দক্ষিনাঞ্চাল মানুষের দুর্ভোগ লাঘব হবে।

জানা গেছে, কুয়েত ফান্ড ফর আরব ইকোনমিক ডেভলপমেন্ট (কেএফএইডি) এবং ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভলপমেন্টের (ওএফআইডি) যৌথ অর্থায়নে ২০১৬ সালের ২৪ জুলাই বরিশাল-পটুয়াখালী মহাসড়কের ২৬তম কিলোমিটারে লেবুখালী পয়েন্টে পায়রা নদীর উপর সেতু নির্মানের কাজ শুরু হয়।

এক হাজার একশত আঠার কোটি টাকা ব্যয়ে এক্সট্রা ডোজ ক্যাবল স্ট্রেট নকশায় নির্মিত সেতুর দৈর্ঘ্য ১ হাজার ৪শ’ ৭০ মিটার এবং প্রস্থ ১৯.৭৬ মিটার। নদীর উভয়প্রান্তে এপ্রোচ সড়ক রয়েছে ১ হাজার ২শ’ ৬৮ মিটার। চীনা ঠিকাদারী প্রতিষ্ঠান লং জিয়ান রোড এন্ড ব্রীজ কোম্পানী লিমিটেড সেতুটি নির্মান করে।

নির্মান কাজ সম্পন্ন হলেও সরকারের নির্দেশনা না পাওয়ায় সেতুটি যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করতে পারছে না সেতু কর্তৃপক্ষ। তবে সেতুটি উদ্বোধনের জন্য আগামী ২৪ অক্টোবর দিন ক্ষন চূড়ান্ত করে সরকার।

পায়রা সেতু প্রকল্পের পরিচালক (পিডি) মো. আবদুল হালিম জানান, আগামী ২৪ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালী পায়রা সেতু উদ্বোধন ঘোষনা করবেন। এ লক্ষ্যে সকল প্রস্তুতি শুরু হয়েছে। তিনি বলেন, উদ্বোধনের পরপরই সেতুটি যানবাহনের চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

সম্পর্কিত পোস্ট