শুক্রবার, ১৭ মে ২০২৪

রেল খাতে তুরস্ক বিনিয়োগের আগ্রহ

পিস বাংলা By পিস বাংলা অক্টো১০,২০২১
  • নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের রেল খাতে তুরস্ক বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

রোববার (১০ অক্টোবর ২০২১) রেলভবনে মন্ত্রীর দপ্তরে বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান সাক্ষাৎ করে এ আগ্রহের কথা জানান।

রেলপথ মন্ত্রী বলেন, রেল খাতের উন্নয়নে আমাদের একটি মহাপরিকল্পনা আছে। রেল খাতে আমরা বিদেশি বিনিয়োগ খুঁজছি, বর্তমানে রেলওয়েতে অনেক প্রকল্প চলমান আছে এবং আগামীতে আরো অনেক প্রকল্প গ্রহণ করা হবে।

রেলপথ মন্ত্রী বলেন, রেলওয়েতে জনগণের চাহিদার কথা বিবেচনা করে ২০১১ সালে প্রধানমন্ত্রী আলাদা মন্ত্রণালয় গঠন করেছেন। চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত নতুন লাইন নির্মাণ, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার নতুন রেললাইন নির্মাণ, যমুনা নদীর ওপর আলাদা রেলসেতু নির্মাণ কাজ চলমান।

ভাঙ্গা থেকে পায়রা বন্দর পর্যন্ত নতুন রেলপথ নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আমরা নতুন নতুন লোকোমোটিভ ও প্যাসেঞ্জার কোচ বিভিন্ন দেশ থেকে সংগ্রহ করছি। পর্যায়ক্রমে আমরা ইলেকট্রিক ট্রাকশনের দিকে যাব।

তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান বলেন, ‘যেকোনো দেশের পরিবেশ বান্ধব, সহজ ও সাশ্রয়ী যোগাযোগ ব্যবস্থা হচ্ছে রেলওয়ে। বাংলাদেশ এবং তুরস্কের মধ্যে গুরুত্বপূর্ণ পারস্পরিক সম্পর্ক রয়েছে। ভবিষ্যতে রেল খাতে বিনিয়োগের সুযোগ তৈরি হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার, তুরস্ক দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর কেনান কালাইসি এ সময় উপস্থিত ছিলেন।

 

সম্পর্কিত পোস্ট