শুক্রবার, ১৭ মে ২০২৪

প্রেস কাউন্সিলের নতুন চেয়ারম্যান নিজামুল হক

পিস বাংলা By পিস বাংলা অক্টো১১,২০২১

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হককে বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যানের দায়িত্ব দিয়েছে সরকার। সর্বশেষ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদ।

সোমবার (১১ অক্টোবর ২০২১) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়, আগামী তিন বছরের জন্য তাকে এ দায়িত্ব দেওয়া হচ্ছে। বিচারপতি মো. নিজামুল হক ২০১৭ সালের মার্চে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে দায়িত্ব পালন শেষে অবসরে যান।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি নেওয়া নিজামুল হক নাসিম আইন পেশায় থাকাকালে পরিচিতি পান একজন মানবাধিকার কর্মী হিসেবে। ১৯৭৯ সালে হাই কোর্ট বিভাগে এবং পরে ১৯৯৯ সালে আপিল বিভাগে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন তিনি।

তিনি হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান ২০০১ সালের ৩ জুলাই। দুই বছর পর বিএনপি-জামায়াত জোট সরকার নিয়োগ স্থায়ী না করলে তিনি আদালতের দারস্থ হন।

আদালতের আদেশে ২০০৯ সালের ২৫ মার্চ হাই কোর্ট বিভাগে বিচারক হিসাবে শপথ নেন বিচারপতি মো. নিজামুল হক।

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচারে ২০১০ সালের ২৫ মার্চ বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে গঠিত হয় তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বিচার প্রক্রিয়া দ্রুত করতে পরে আরেকটি ট্রাইব্যুনাল গঠন করা হলে তিনি প্রথম ট্রাইব্যুনালের প্রধানের দায়িত্বে থাকেন।

২০১২ সালের ১১ ডিসেম্বর তিনি ট্রাইব্যুনাল থেকে পদত্যাগ করেন এবং হাইকোর্টে ফিরে আসেন। সে সময়  সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড শাখার চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি।  ২০১৬ সালের ৮ ফেব্রুয়ারি তিনি আপিল বিভাগের বিচারক হিসেবে শপথ নেন।

অবসরে যাওয়ার পর ২০১৮ সালে সংবাদপত্রের কর্মীদের বেতনকাঠামো নির্ধারণে গঠিত নবম ওয়েজবোর্ডের নেতৃত্ব দেন তিনি।

নিজামুল হকের জন্ম ১৯৫০ সালের ১৫ মার্চ, পটুয়াখালীতে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র থাকাকালে ১৯৭২-৭৩ শিক্ষাবর্ষে স্যার সলিমুল্লাহ মুসলিম হল ছাত্র সংসদের জেনারেল সেক্রেটারি (জিএস) ছিলেন তিনি।

সম্পর্কিত পোস্ট