শুক্রবার, ১৭ মে ২০২৪

পয়েন্ট টেবিলে বাংলাদেশের অবস্থান কি

পিস বাংলা By পিস বাংলা অক্টো২০,২০২১
  • ক্রীড়া ডেস্ক

প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে হেরেই যত সমস্যা টাইগারদের। প্রথম ম্যাচটি জিততে পারলে সুপার টুয়েলভের পথেই বাংলাদেশ থাকত। সেটি হয়নি যেহেতু হয়নি, তাই সে আলাপ থাক।

ওমানের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। জয়টা তাই কেবল আশাই বাঁচিয়ে রাখতে পেরেছে বাংলাদেশ দলের। যদিও এই জয়ের পরও বাংলাদেশ আছে পয়েন্ট টেবিলের শীর্ষ দুইয়ের বাইরেই!

ওমানের বিপক্ষে হেরে গেলে সব ধরনের সমীকরণ থেকেই ছিটকে পড়ত বাংলাদেশ। দ্বিতীয় রাউন্ডের পথটা এখনো পরিষ্কারই আছে বাংলাদেশের। এমনকি গ্রুপ শ্রেষ্ঠত্বের সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

স্কটল্যান্ডের বিপক্ষে হারের পর দ্বিতীয় ম্যাচে জয়, এর ফলে বাংলাদেশের পয়েন্ট এখন ২। দুই ম্যাচ জেতা স্কটল্যান্ড আছে বিশ্বকাপের প্রথম রাউন্ডের বি গ্রুপের প্রথমে। ওমান এক ম্যাচ হার, আর এক জয় নিয়ে অর্জন করেছে বাংলাদেশেরই সমান, ২ পয়েন্ট।

তবে রান রেট বাংলাদেশের চেয়ে বেশী হওয়ায় তালিকার দ্বিতীয় অবস্থানে আছে স্বাগতিকরা। আর বাংলাদেশ আছেন তিন নাম্বারে।

তাহলে শেষ ম্যাচে বাংলাদেশের সামনে সমীকরণ কী দাঁড়ালো? অবশ্যই পাপুয়া নিউ গিনির বিপক্ষে জয়। সেটা হলে বাংলাদেশকে তাকাতে হবে অন্য ম্যাচের দিকে। ওমান কিংবা স্কটল্যান্ড, যে কোনো দলের জয়েই তখন সম্ভাবনা থাকবে দলের। স্কটল্যান্ডের ওমানের বিপক্ষে জিতলে কোনো হিসেব ছাড়াই বাংলাদেশ ওঠে যাবে সুপার টুয়েলভে। আর স্কটল্যান্ড হেরে গেলেও আছে একটা সুযোগ। বর্তমানে ওমানের নেট রান রেট +.৫৭৫, আর বাংলাদেশের +.৫০০। জয় পেলে বাংলাদেশের রান রেট বাড়বে, আর স্কটল্যান্ড নেট রান রেটে পেছাবে আরও।

হেরে গেলেও একটা ক্ষীণ সম্ভাবনা আছে বাংলাদেশ দলের। সেক্ষেত্রেও তাকাতে হবে অন্য ম্যাচের দিকে। স্কটল্যান্ড যদি ওমানকে হারায় বড় ব্যবধানে, আর বাংলাদেশের হারটা হয় তার চেয়ে অনেক কম ব্যবধানে, তাহলে পরের রাউন্ডে চলে যাবে বাংলাদেশ।

সম্পর্কিত পোস্ট