শুক্রবার, ১৭ মে ২০২৪

জেলহত্যার রায় কার্যকরের প্রধানমন্ত্রীর নির্দেশে সর্বোচ্চ চেষ্টা চলছে : স্বরাষ্ট্রমন্ত্রী

পিস বাংলা By পিস বাংলা নভে৩,২০২১
  • নিজস্ব প্রতিবেদক

১৯৭৫ সালের ৩ রা নভেম্বর ঘটে যাওয়া জেলহত্যার ঘটনার বিচারের রায় কার্যকর করতে প্রধানমন্ত্রীর নির্দেশে সর্বোচ্চ চেষ্টা চলছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বুধবার (৩ নভেম্বর ২০২১) সকালে জেলহত্যা দিবস উপলক্ষে রাজধানীর নাজীম উদ্দিন রোডে অবস্থিত পুরাতন কারাগারে অবস্থিত জাতীয় চার নেতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো শেষে স্বরাষ্ট্রমন্ত্রী একথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, ঘটনাগুলো কারা ঘটিয়েছে তা সবাই জানে। অনেক হত্যাকারীদেরই বিচার হয়েছে। জেলহত্যা দিবসে আমরা প্রথমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি। এছাড়া, জাতীয় চার নেতাকেও গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি।

তিনি বলেন, আমরা জানি জেলখানা পৃথিবীর মধ্যে সব থেকে নিরাপদ স্থান। কিন্তু কীভাবে আইন ভঙ্গ করে এই হত্যাকাণ্ড ঘটানো হয়েছে সবাই জানে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বিচার হয়েছে এবং রায় আংশিক কার্যকর হয়েছে। আর পলাতক আসামিদের আমরা খুঁজে বেড়াচ্ছি। আমরা যখন আসামিদের নিজেদের আওতায় পাব তখনি ফাঁসির রায় কার্যকর হবে।

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রীর সকালে জেলখানায় প্রবেশ করে প্রথমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। পরে তিনি জাতীয় চার নেতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

স্বরাষ্ট্রমন্ত্রীর পর ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় চার নেতার অন্যতম শহীদ তাজউদ্দীন আহমেদের ছেলে তানজীম আহমেদ সোহেল তাজ ও তার মেয়ে সিমিন হোসেন রিমি, শহীদ ক্যাপ্টেন এম মনসুর আলীর ছেলে রেজাউল করিম, ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী মো. সেলিম, সাবেক সংসদ সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, কারা মহাপরিদর্শক আনিসুর রহমান প্রমুখ।

সম্পর্কিত পোস্ট