শুক্রবার, ১৭ মে ২০২৪

কানাডিয়ান ইউনিভার্সিটিতে বিভাগীয় প্রধান হিসেবে যোগ দিলেন দুই শিক্ষাবিদ

পিস বাংলা By পিস বাংলা জানু৪,২০২২
  • নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় এবং ডিজিটাল বিশ্ববিদ্যালয় কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে যোগদান করেছেন।

প্রখ্যাত শিক্ষাবিদ ও চলচ্চিত্র গবেষক এবং বিশেষজ্ঞ ড. আনিস পারভেজ কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে গত ১ জানুয়ারি ২০২২ যোগদান করেছেন।

ড. আনিস পারভেজ মিডিয়া এবং চলচ্চিত্রবিদ্যা, ইনফরমেশন ও কগনিটিভ সায়েন্স এবং সোশিয়লজি ও সোশ্যাল ইনফরমেটিকসে অধ্যয়ন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়, ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয় ব্লুমিংটন এবং অসলো বিশ্ববিদ্যালয় থেকে। তিনি সোশ্যাল ইনফরমেটিকসে বিশ্বের প্রথম গ্র্যাজুয়েট।

ড. আনিস পারভেজ যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের কয়েকটি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেছেন এবং নব্বইয়ের দশকে ইলেকট্রনিক যোগাযোগ নিয়ে গবেষণা করেছেন অসলো বিশ্ববিদ্যালয়ে। তাঁর গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে। বর্তমানে ড. আনিস পারভেজ সিনেমার সাইবারনেটিকস তত্ত্ব নিয়ে গবেষণা করছেন, যা সিনেমা তত্ত্বে সম্পূর্ণ নতুন সংযোজন।

অধ্যাপনা ও গবেষণার পাশাপাশি তিনি উন্নয়ন পরামর্শক হিসেবে কাজ করেছেন জাতিসংঘের বিভিন্ন দপ্তর ও বিভিন্ন আন্তর্জাতিক ও দেশীয় উন্নয়ন সংস্থায়।

বিশিষ্ট কম্পিউটার বিজ্ঞানী, শিক্ষাবিদ, কলামিস্ট এবং বাংলাদেশের অন্যতম প্রযুক্তি পরামর্শক প্রফেসর সৈয়দ আক্তার হোসেন ১ জানুয়ারি ২০২২ তারিখে  কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশে স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে যোগদান করেছেন।

কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ যোগদানের আগে প্রফেসর হোসেন ১ জানুয়ারি ২০২১ সাল থেকে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এবং বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ডিসেম্বর ২০১০ থেকে ২০২০ পর্যন্ত ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে একই পদে কৃতিত্বের সাথে দায়িত্ব পালন করেন।

প্রফেসর হোসেন রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৯ সালে ফলিত পদার্থবিদ্যায় স্নাতক এবং ১৯৯১ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি অনুষদে প্রথম স্থান অর্জন করায় স্বর্ণপদক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ২০০৮ সালে পিএইচডি অর্জন করেন। তিনি কম্পিউটার বিজ্ঞান এবং প্রকৌশল বিষয়ে অটোমেশন এবং কৃত্রিম বুদ্ধিমত্তায় ফ্রাঞ্চের লুমিয়ের বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন।

তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ এবং আইসিটি মন্ত্রণালয়ের অধীনে আইসিটি বিভাগের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছেন। আইসিটি শিক্ষায় অসামান্য অবদান এবং দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য উদ্ভাবনী প্রকল্পের জন্য তিনি বেশ কয়েকটি জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার লাভ করেন।

সম্পর্কিত পোস্ট