রবিবার, ১৯ মে ২০২৪

উপমহাদেশের কিংবদন্তিতুল্য সংগীতশিল্পী লতা মঙ্গেশকর মারা গেছেন

পিস বাংলা By পিস বাংলা ফেব্রু৬,২০২২
  • আন্তর্জাতিক ডেস্ক

উপমহাদেশের কিংবদন্তিতুল্য সংগীতশিল্পী লতা মঙ্গেশকর মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর। টানা চার সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি ছিলেন এই গুণী শিল্পী।

রোববার (৬ ফেব্রুয়ারি ২০২২) সকাল ৮.১২ মিনিটের দিকে তার মৃত্যু হয় বলে জানায় হিন্দুস্তান টাইমস। এছাড়া টাইমস অব ইন্ডিয়া, ও আনন্দবাজার পত্রিকাসহ ভারতীয় বেশ কয়েকটি সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে।

১১ জানুয়ারি করোনায় আক্রান্ত হওয়ায় তাকে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি করানো হয়। তিনি নিউমোনিয়াতেও আক্রান্ত ছিলেন। প্রথম থেকেই তাকে আইসিইউতে রাখা হয়েছিল। ৩০ জানুয়ারি তার করোনা রিপোর্ট নেগেটিভ আসে। কিন্তু বয়সজনিত নানা সমস্যার কারণে শেষ পর্যন্ত না ফেরার দেশে পাড়ি জমাতে হলো এই গুণী শিল্পিকে।

১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর কিংবদন্তিতুল্য সংগীতশিল্পী লতা মঙ্গেশকর এক মারাঠি পরিবারে জন্মগ্রহণ করেন। মাত্র ১৩ বছর বয়সে বাবাকে হারান। তার আগে অবশ্য বাবার হাত ধরেই অভিনয় এবং গান শিখতে শুরু করে দিয়েছিলেন।

১৩-১৪ বছর বয়সেই প্রথম বার সিনেমায় গান গাওয়া হয় তার। সেটি ছিল এক মরাঠি ছবি। মুম্বই যাওয়ার পর ১৯৪৮ সালে প্রথম হিন্দি ছবিতে গান, যার নাম ছিল ‘মজবুর’।

সম্পর্কিত পোস্ট