শুক্রবার, ১৭ মে ২০২৪

পার্শ্বপ্রতিক্রিয়া কম হওয়ায় কদর বাড়ছে ন্যাচারাল মেডিসিনের

পিস বাংলা By পিস বাংলা এপ্রি১৫,২০২২
  • নিজস্ব প্রতিবেদক

নিরাপদ চিকিৎসায় বাংলাদেশসহ সারা বিশ্বেই গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে ন্যাচারাল মেডিসিন। দেশেও প্রচলিত চিকিৎসা ব্যবস্থার সঙ্গে আয়ুর্বেদিক ও ইউনানি চিকিৎসা পদ্ধতি জনপ্রিয় হচ্ছে। সারা বিশ্বেই এসব চিকিৎসা ব্যবস্থার প্রতি মানুষের আস্থা ও চাহিদা বাড়ছে। চিকিৎসায় পার্শ্বপ্রতিক্রিয়া কম হওয়ায় কদর বাড়ছে ন্যাচারাল মেডিসিনের।

শুক্রবার (১৫ এপ্রিল ২০২২) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ইউনানী অ্যান্ড আয়ুর্বেদিক মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিইউএমএ) ইফতার মাহফিলে বক্তারা এসব কথা বলেন।

ইউনানি-আয়ুর্বেদিক চিকিৎসকরা জানান, দেশের সরকারি হাসপাতালে ইউনানি ও আয়ুর্বেদিক গ্র্যাজুয়েট চিকিৎসকরা বেশ সুনামের সঙ্গে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। পাশাপাশি বেসরকারি হাসপাতাল, ব্যক্তিগত চেম্বার ও বিভিন্ন ফার্মাসিউটিকেলসেও রাখছে বড় অবদান।

বক্তারা আরও বলেন, সরকারের অল্টারনেটিভ মেডিকেল কেয়ারের আওতায় বিভিন্ন মেডিকেল কলেজ, উপজেলা ও জেলা পর্যায়ে হাসপাতালে আছেন চার শতাধিক চিকিৎসক। দেশের সরকারি হাসপাতালে ২৫ ভাগ রোগীই নিচ্ছেন এ সেবা। পার্শ্বপ্রতিক্রিয়া কম হওয়ায় দিন দিন ন্যাচারাল মেডিসিনের কদর আরও বাড়ছে।

বিইউএমএ’র সভাপতি ডা. টিএম সফিউল ইসলামের সভাপতিত্বে ও ডা. তাওহীদ আলবেরুনীর সঞ্চালনায় ইফতার অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ডা. এএইচএম মঈনুদ্দিন আহমেদ জিলানী, ডা. মকবুল হোসেন মিন্টু, ডা. মঈন উদ্দিন প্রমুখ।

অনুষ্ঠানে ইউনানি ও আয়ুর্বেদিক চিকিৎসকদের হয়রানি বন্ধে স্বতন্ত্র কাউন্সিল গঠনসহ ইউনানি ও আয়ুর্বেদিক আইন পাস করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানানো হয়।

সম্পর্কিত পোস্ট