শুক্রবার, ১৭ মে ২০২৪

করোনা সামালের সূচকে বাংলাদেশ বিশ্বে পঞ্চম, দক্ষিণ এশিয়ায় শীর্ষে

পিস বাংলা By পিস বাংলা মে৭,২০২২

দেশকাল ২৪ ডকটম

করোনাভাইরাস সামাল দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বের সব থেকে এগিয়ে থাকা দেশগুলোর মধ্যে তালিকায় পঞ্চম অবস্থানে রয়েছে। আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে রয়েছে শীর্ষে।

বৃহস্পতিবার (৫ মে ২০২২) জাপানভিত্তিক প্রতিষ্ঠান নিকেই এশিয়া প্রকাশিত ‘নিকেই কোভিড১৯ রিকভারি সূচক’-এ বাংলাদেশের এই অবস্থান উঠে এসেছে।

সূচকে বিশ্বের ১২১টি দেশের মধ্যে শীর্ষস্থানে রয়েছে কাতার। এরপর যথাক্রমে রয়েছে সংযুক্ত আরব আমিরাত, কম্বোডিয়া, রুয়ান্ডা ও বাংলাদেশ।

সংক্রমণ ঠেকাতে বিভিন্ন দেশ ও অঞ্চলের ব্যবস্থাপনা ও টিকা কর্মসূচির পাশাপাশি মহামারি মোকাবিলায় নেওয়া সামাজিক তৎপরতার ওপর ভিত্তি করে এই সূচক প্রকাশ করা হয়েছে।

৮০ পয়েন্ট নিয়ে সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সব চেয়ে ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ। এ অঞ্চলের দেশগুলোর মধ্যে বাংলাদেশের পর রয়েছে নেপাল, বৈশ্বিকভাবে দেশটির অবস্থান ষষ্ঠ।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে নেপালের পর রয়েছে পাকিস্তান। বৈশ্বিকভাবে দেশটির অবস্থান ২৩তম (পয়েন্ট ৭০)। প্রতিবেশী দেশ ভারতের অবস্থান ৭০তম (পয়েন্ট ৬২ দশমিক ৫)। অর্থনৈতিক দুর্দশায় অস্থিরতার মধ্যে পড়া শ্রীলঙ্কার অবস্থান ৩১তম (পয়েন্ট ৬৮)।

উল্লেখ্য, সাম্প্রতিক মাসগুলোতে বাংলাদেশে করোনা সংক্রমণ ও মৃত্যু কমে এসেছে। ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হওয়ার পর থেকে এখন পর্যন্ত দেশে সাড়ে ১৯ লাখের বেশি মানুষের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়েছে ১৮ লাখ ৯৭ হাজার ৪৬ জন। আর মৃত্যু হয়েছে ২৯ হাজার ১২৭ জনের।

সরকারি হিসাবে দেশের ৭৫ শতাংশের বেশি মানুষকে অন্তত এক ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। আর করোনার দুই ডোজ টিকা পেয়েছে প্রায় ৭০ শতাংশ মানুষ।

সম্পর্কিত পোস্ট