সোমবার, ২০ মে ২০২৪

ব্রিটিশ ব্যাবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে অনুরোধ

নিজস্ব প্রতিবেদক By নিজস্ব প্রতিবেদক জানু২৭,২০২৪

কৃষি এবং আইসিটিসহ একাধিক খাতে ব্রিটিশ ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর অনুরোধ করা হয়েছে।

শনিবার (২৭ জানুয়ারি) দুপুরে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বাংলাদেশ সফররত ব্রিটিশ পার্লামেন্টের ৫ জন সদস্য সাক্ষাৎ করতে আসলে পররাষ্ট্রমন্ত্রী এমন অনুরোধ করেন।

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রাষ্ট্রীয় একটি অতিথি ভবনে ব্রিটিশ পার্লামেন্টের সদস্যরা সৌজন্য সাক্ষাত করেন।

সাক্ষাত শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, বাংলাদেশে যুক্তরাজ্যের ব্যবসায়ীদের বিনিয়োগ বাড়ানোর অনুরোধ করা হয়েছে। কৃষি এবং আইসিটি খাতে বিনিয়োগ করার যে সুযোগ রয়েছে, এ বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে। এ দুটো খাতে বাংলাদেশে বিনিয়োগের যথেষ্ট সম্ভাবনা আছে। অনেক প্রবাসী বাংলাদেশি বাংলাদেশে বিনিয়োগ করার সামর্থ্য রাখেন এবং অনেকের মধ্যে বিনিয়োগের আগ্রহও তৈরি হয়েছে।

তিনি বলেন, গত ১৫ বছরে আমাদের কৃষি খাতে প্রচুর উন্নয়ন হয়েছে, বিশেষ করে কৃষি যান্ত্রিকীকরণে। ১৫ বছর আগে হালের বলদ দিয়ে চাষাবাদ করা হতো, এখন হয় না, কদাচিৎ দেখা যায়। আগে ধান মাড়াই কীভাবে হতো, এটি এখন আমরা ছবিতে বা ভিডিওতে দেখি। এখন ধান মাড়াই হয় আধুনিক পদ্ধতিতে।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ব্রিটিশ পার্লামেন্টের সদস্যদের সঙ্গে এটি একটি সৌজন্য সাক্ষাৎ ছিল এবং তারা বাংলাদেশ ও পার্লামেন্টের সঙ্গে সম্পর্ক গভীর ও উন্নত করতে এসেছেন। তারা গত ১০ বছরে দেশের পরিবর্তন আনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করেন।

লন্ডনে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন জানিয়েছে, গত ৭ জানুয়ারি সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর এটিই যুক্তরাজ্যের প্রথম পার্লামেন্ট প্রতিনিধিদলের বাংলাদেশ সফর।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে রোববার (২৮ জানুয়ারি) গণভবনে ব্রিটিশ পার্লামেন্টারি প্রতিনিধি দলের সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে। বাংলাদেশ সফররত প্রতিনিধিদলটি টুঙ্গিপাড়া সফর করবেন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন। যা এই প্রথম ব্রিটিশ পার্লামেন্টারি প্রতিনিধি দল টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধ পরিদর্শন করবেন।

বাংলাদেশ সফরে প্রতিনিধি দলটি বাংলাদেশ-যুক্তরাজ্য বাণিজ্য, অর্থনৈতিক ও ইন্দো-প্যাসিফিক অংশীদারিত্ব আরও জোরদার করার উপায় নিয়ে আলোচনা করতে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করবেন। প্রতিনিধি দলটি বাংলাদেশের ব্যবসায়ী নেতাদের সঙ্গে বৈঠক করার পর একটি সবুজ পোশাক কারখানা পরিদর্শন করার কথা রয়েছে। প্রতিনিধি দলটি যুক্তরাজ্যে ব্রিটিশ-বাংলাদেশিদের প্রতিষ্ঠিত কয়েকটি শীর্ষস্থানীয় দাতব্য প্রতিষ্ঠান পরিদর্শনের জন্য সিলেট সফর করবে।

এছাড়া মিয়ানমার থেকে নির্যাতিত রোহিঙ্গাদের উদারভাবে আশ্রয় প্রদান এবং দীর্ঘায়িত রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করতে আগামী ৩০ জানুয়ারি প্রতিনিধি দলটি কক্সবাজারের রোহিঙ্গা শিবির সরেজমিন পরিদর্শন করবে। আগামী ৩১ জানুয়ারি লন্ডনের উদ্দেশে প্রতিনিধি দলটির ঢাকা ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

সম্পর্কিত পোস্ট