শুক্রবার, ১৭ মে ২০২৪

স্বাস্থ্যখাতে মানুষের আস্থা ফিরিয়ে আনা হবে: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক By নিজস্ব প্রতিবেদক জানু২৮,২০২৪
চিকিৎসা নিয়ে মানুষের আস্থা কম। অনেক মানুষ দেশের বাইরে চিকিৎসা নিতে যাচ্ছে। তৃণমূল পর্যায়ে মানুষ আস্থা না পেয়ে ঢাকায় চলে আসছে। মানুষের মনে আস্থা ফিরিয়ে আনা না গেলে মানুষ দেশের বাইরে চিকিৎসা নিতে যাবেই। স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে বিকেন্দ্রীকরণসহ বেশ কিছু জরুরি কাজ শুরু করে দিচ্ছি যাতে স্বাস্থ্যখাতে মানুষের আস্থা ফিরে আসে। তৃণমূল পর্যায়ে চিকিৎসা সেবার মান, ভালো চিকিৎসক ও চিকিৎসা সেবার প্রয়োজনীয় মেশিন বা যন্ত্রপাতি ঠিকভাবে দেওয়া গেলে তৃণমূলে মানুষের আস্থা চলে আসবে। সেটাই আমরা শুরু করে দিচ্ছি।

রোববার (২৮ জানুয়ারি) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন।সুইজারল্যান্ডের জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ১৫৪তম বৈঠকের বিষয়বস্তু তুলে ধরা, সায়মা ওয়াজেদ এর দক্ষিণ পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক পদে যোগদান, এবং সমসাময়িক স্বাস্থ্য সংক্রান্ত বিষয়াদি নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক হিসেবে সায়মা ওয়াজেদের সাথে আলাদা করে কথা বলা প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, তিনি (সায়মা ওয়াজেদ) বলেছেন, আমাদের দেশের স্বাস্থ্য ব্যবস্থাপনা অবশ্যই আরো ভালো করতে হবে। এতে অন্যান্য দেশও বাংলাদেশের ওপর ভরসা পাবে, আস্থা পাবে। বাংলাদেশের স্বাস্থ্যসেবার মান বাড়াতে দক্ষিণ পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক হিসেবে তিনি (সায়মা ওয়াজেদ) সব কাজে সহায়তা করবেন। বাংলাদেশে টিকা ও পরীক্ষার সক্ষমতা পরীক্ষা করবে।

সংবাদ সম্মেলনে বেসরকারি অনিবন্ধিত হাসপাতাল, ক্লিনিকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথাও বলেন মন্ত্রী। একই সঙ্গে করোনার বিষয়েও সচেতন হওয়ার আহবান জানান।

সম্পর্কিত পোস্ট