শুক্রবার, ১৭ মে ২০২৪

বাংলাদেশের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র জানালেন ম্যাথিউ মিলার

আন্তর্জাতিক ডেস্ক By আন্তর্জাতিক ডেস্ক ফেব্রু২,২০২৪

একই সঙ্গে ঢাকা-র সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও গভীর এবং দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে সহযোগিতা বাড়ানোর বিষয়েও বাইডেন প্রশাসনের আগ্রহের কথা জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক প্রশ্নের জবাবে এ কথা জানিয়েছেন।

ম্যাথিউ মিলারের কাছে প্রশ্ন করা হয়, বাংলাদেশ বিষয়ে আপনাদের সর্বশেষ প্রেসনোটে দেখাগেছে, যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে নিরাপত্তা ক্ষেত্রে কাজ করতে আগ্রহী। যেই ক্ষেত্রগুলোর মধ্যে রয়েছে-সন্ত্রাস দমন, সীমান্ত নিরাপত্তা, সাইবার নিরাপত্তা, সামুদ্রিক নিরাপত্তা ও আঞ্চলিক স্থিতিশীলতা। কিন্তু বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিকভাবে স্বাগত না জানিয়ে দেশটির নতুন সরকারের সঙ্গে কাজ করা কীভাবে সম্ভব?

জবাবে ম্যাথিউ মিলার বলেন, সারা বিশ্বে আমাদের এ ধরনের সম্পর্ক আছে। আমরা বাংলাদেশের নির্বাচন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছি, ক্র্যাকডাউন নিয়েও উদ্বেগ প্রকাশ করেছি। কিন্তু তার মানে এই নয় যে, বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করার সুযোগ আমাদের নেই। আমাদের পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট ইস্যুতে আমরা অগ্রাধিকারের ভিত্তিতে সহযোগিতা করতে পারি।

তিনি আরও বলেন, আপনারা আগেও দেখেছেন বাংলাদেশের সংসদ নির্বাচন নিয়ে উদ্বেগে প্রকাশ করতে। নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে এমন প্রমাণ আমরা এখনও খুঁজে পাইনি। সেই নির্বাচনকালীন সময়ে বিরোধী দলের হাজার হাজার সদস্যের গ্রেপ্তার নিয়েও আমরা উদ্বেগ প্রকাশ করেছি।

ম্যাথিউ মিলার বলেন, আমি দুটি বিষয় বলব। প্রথমত, গ্রেপ্তারকৃত সবার জন্য একটি সঠিক ও স্বচ্ছ আইনি প্রক্রিয়া নিশ্চিত করা। দ্বিতীয়ত, বিরোধী দলের সদস্য, গণমাধ্যম, নাগরিক সমাজের প্রতিনিধিদের দেশের গণতান্ত্রিক প্রক্রিয়া ও নাগরিক জীবনে অর্থপূর্ণভাবে অংশগ্রহণের অনুমতি দেওয়ার জন্য অনুরোধ জানাই। সেইসঙ্গে আমরা বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করে যাব।

ম্যাথিউ মিলার গত সপ্তাহেই বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচনের আগে গ্রেপ্তার করা বিভিন্ন বিরোধী দলের রাজনৈতিক নেতাকর্মীদের সুষ্ঠু ও স্বচ্ছ আইনি প্রক্রিয়া নিশ্চিতে সরকারের প্রতি আহ্বান জানান। এ সময় তিনি বাংলাদেশের নির্বাচন নিয়ে আবারও মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান ব্যক্ত করেন।

সম্পর্কিত পোস্ট