শুক্রবার, ১৭ মে ২০২৪

বিশ্ব ইজতেমার তিন দিনের প্রথম পর্ব শুরু

নিজস্ব প্রতিবেদক By নিজস্ব প্রতিবেদক ফেব্রু২,২০২৪

রাজধানী টঙ্গীর তুরাগের তীর লাখ লাখ মুসল্লির আল্লাহু আকবর ধ্বনিতে মুখরিত। ইতোমধ্যে ইজতেমা ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে গেছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে মুসল্লিরা এসেছেন। এবারে ইজতেমায় অংশ নিচ্ছে সৌদি আরব, ভারত, পাকিস্তান, কুয়েত, আফগানিস্তান, জাপান, ওমান, মোজাম্বিক, মালয়েশিয়া, দক্ষিণ আফ্রিকা, কিরগিস্তান, সিঙ্গাপুর, ইতালি, জর্ডান, কানাডা ও যুক্তরাজ্যসহ অর্ধশত দেশের মুসল্লি।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) ফজর নামাজের পর পাকিস্তানের মাওলানা জিয়াউল হক আমবয়ানের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে শুরু করেন বিশ্ব ইজতেমার তিন দিনের প্রথম পর্ব। আগামী রোববার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে প্রথম পর্ব।  এদিকে আগামী ৯-১১ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্বে একই স্থানে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে।

এ পর্যন্ত ময়দানে তিনজন মুসল্লির মৃত্যু হয়েছে। ২৮টি ওয়াচ টাওয়ার ও ড্রোনের মাধ্যমে ইজতেমা মাঠের নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।

এদিকে সল্লিদের সার্বক্ষণিক ফ্রি স্বাস্থ্যসেবা দিতে গাজীপুর সিটি করপোরেশন, জেলা প্রশাসন ও বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠানের সমন্বয়ে ৪০টি ফ্রি মেডিকেল ক্যাম্পের কাজ করছে। ২৮টি ওয়াচ টাওয়ারের মাধ্যমে মাঠটিকে পর্যবেক্ষণ করা হচ্ছে। পাশাপাশি পাখির চোখে দেখে নিরাপত্তা ব্যবস্থাকে জোরদার করার জন্য একাধিক ড্রোন ব্যবহার করা হবে। এ ছাড়াও হেলিকপ্টার দিয়ে পুলিশ ও র‌্যাবের টহল অব্যাহত রেখে নিরাপত্তা নিশ্চিত করা হবে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের ৬ হাজার সদস্যসহ ১৫ হাজার পুলিশ সদস্যের পাশাপাশি র‌্যাবের কর্মীরা সার্বক্ষণিক মনিটরিংয়ে রাখবে পুরো মাঠটিকে। সেনাবাহিনীর পক্ষ থেকে ৫টি ও বিআইডব্লিউটিএর পক্ষ থেকে ১টি পন্টুন নির্মাণ করে নদীর ওপর দিয়ে মুসল্লিদের চলাচল নির্বিঘ্ন করা হয়েছে।

এদিকে বিশ্ব ইজতেমায় আসা মুসল্লিদের নির্বিঘ্নে যাতায়াতের সুবিধার্থে তুরাগ নদীর ওপর ৫টি ভাসমান ব্রিজ স্থাপন করেছে বাংলাদেশ সেনাবাহিনী। এ ছাড়া মুসল্লিদের ওজু ও খাবার পানির জন্য সেনাবাহিনীর দুটি ওয়াটার বাউজার সার্বক্ষণিক পানি সরবরাহ করবে।

সেনাবাহিনীর ১৪ স্বতন্ত্র ইঞ্জিনিয়ার ব্রিগেডের সার্বিক তত্ত্বাবধানে সেনাসদস্যরা ইজতেমা এলাকায় ক্যাম্প স্থাপন করে এসব জনকল্যাণমূলক কাজ সম্পন্ন করছেন। পাশাপাশি ইজতেমা এলাকায় নিরাপত্তার স্বার্থে ১৪ স্বতন্ত্র ইঞ্জিনিয়ার ব্রিগেডের একটি বোম্ব ডিসপোজাল দল প্রস্তুত রাখা হয়েছে।

সেনাবাহিনী ২-৪ ফেব্রুয়ারি এবং আগামী ৯-১১ ফেব্রুয়ারি দুই পর্বে টঙ্গী বিশ্ব ইজতেমায় প্রস্তুত থাকবে। হবে।

সম্পর্কিত পোস্ট