শুক্রবার, ১৭ মে ২০২৪

শেখ রাসেল মেমোরিয়াল র‍্যাপিড দাবা টুর্নামেন্টের উদ্বোধন

পিস বাংলা By পিস বাংলা অক্টো১৬,২০২১
  • নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয় ‘শেখ রাসেল মেমোরিয়াল র‍্যাপিড দাবা টুর্নামেন্ট ২০২১’ আয়োজন করেছে।

শনিবার (১৬ অক্টোবর ২০২১) দিনব্যাপী এই প্রতিযোগিতায় দেশের ৩০ জন কূটনীতিক অংশগ্রহণ করছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, এই প্রথমবারের মতো র‍্যাপিড দাবা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানের পর পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন এবং গ্রান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ একটি প্রীতি ম্যাচে অংশ নেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম, গ্রান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ এবং গ্রান্ডমাস্টার জিয়াউর রহমান উপস্থিত ছিলেন।

এছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়, ফরেন সার্ভিস একাডেমি এবং বাংলাদেশ দাবা ফেডারেশনের কর্মকর্তাবৃন্দও উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তৃতায় ড. মোমেন দাবা খেলায় নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরেন। এছাড়া বুদ্ধির লড়াইয়ের এই খেলায় অংশ নিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নবীন কর্মকর্তাদেরও উৎসাহিত করেন।

বিশেষ অতিথির বক্তৃতায় গ্রান্ডমাস্টার নিয়াজ মোর্শেদ টুর্নামেন্টটি আয়োজনের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগকে স্বাগত জানান।

এছাড়া পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন তার বক্তৃতায় কূটনীতিকদের জন্য দাবা খেলার গুরুত্ব তুলে ধরে এই টুর্নামেন্ট আয়োজনের জন্য দাবা ফেডারেশনের প্রতি ধন্যবাদ জানান এবং আগামী দিনে এ ধরনের আয়োজনে মন্ত্রণালয় সর্বাত্মক সহযোগিতা করবে বলেও আশ্বাস দেন।

উল্লেখ্য, আগামীকাল রোবববার (১৮ অক্টোবর) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন। ১৯৬৪ সালের এই দিনে বঙ্গবন্ধুর স্মৃতি-বিজড়িত ধানমন্ডির ঐতিহাসিক ৩২ নম্বরের ‘বঙ্গবন্ধু ভবনে’ শেখ রাসেল জন্মগ্রহণ করেন।

সম্পর্কিত পোস্ট