শুক্রবার, ১৭ মে ২০২৪

রাজশাহীতে মসজিদ নির্মাণে অনিয়ম, প্রতিবাদে সংবাদ সম্মেলন

জেলা প্রতিনিধি By জেলা প্রতিনিধি ফেব্রু১০,২০২৪
রাজশাহী নগরীর লক্ষ্মীপুর চৌরঙ্গী জামে মসজিদ নির্মাণে ব্যাপক অনিয়ম, মসজিদের প্রথম তলায় ২৬টি দোকান ঘর নির্মাণ করে পজিশন বিক্রি এবং আয়-ব্যয়ের হিসাব না দেয়াসহ নানা অভিযোগ উঠেছে মসজিদ কমিটির কিছু নেতার বিরুদ্ধে।
শনিবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে রাজশাহী মহানগর প্রেসক্লাবে সাধারণ মুসল্লিদের পক্ষ থেকে এ অনিয়‌মের বিষয় নিয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন চৌরঙ্গী জামে মসজিদের মুসল্লি আমিনুর রহমান বাচ্চু।
অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন- নগরীর সাহেব বাজার বড় মসজিদের সেক্রেটারি আলিফ উদ্দিন, চৌরঙ্গী জামে মসজিদের মুসল্লি জামাল উদ্দিন, জালাল উদ্দিন আহমেদ, মো: শাহীন প্রমুখ।
সংবাদ সম্মেলনে লি‌খিত বক্ত‌ব্যে জানান, মসজিদের সাধারণ মুসল্লিদের সাথে কোনো ধরনের আলোচনা-পরামর্শ ছাড়াই এবং বিশিষ্ট আলেম-ওলামাদের মতামতের কোনো তোয়াক্কা না করেই মসজিদের জায়গায় দোকান ঘর নির্মাণ করে পজিশন বিক্রি করা হয়েছে। রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের কাছ থেকে নকশা অনুমোদন না নিয়েই এরই মধ্যে মসজিদটির ছয় তলা পর্যন্ত ছাদ ঢালাই কাজ সম্পন্ন করা হয়েছে এবং মসজিদটি ১০তলা পর্যন্ত বর্ধিত করা হবে।
এ নিয়ে প্রতিবাদ করায় ইতোপূর্বে একজন মুসল্লিকে শারীরিকভাবে মারধর করাসহ অন্য মুসল্লিদের অব্যাহতভাবে হুমকি-ধামকি দিচ্ছেন কমিটির সভাপতিসহ তার অনুসারীরা। এ ঘটনায় মুসল্লিদের মধ্যে চাপা ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে। মসজিদ কমিটির বিরুদ্ধে আদালতে দু’টি মামলাও করেছেন কয়েকজন মুসল্লি। মসজিদের জায়গায় অননুমোদিতভাবে মার্কেট নির্মাণ কাজ ও পজিশন বিক্রি বন্ধ না করা পর্যন্ত মুসল্লিরা পিছু হটবে ন। সেই সা‌থে অনতিবিলম্বে মসজিদের এই অবৈধ কমিটির অপসারণ দাবি করেন তারা।
সংবাদ সম্মেলনে আরও বলা হয়, মসজিদের নিয়মিত মুসল্লি আমিনুর রহমান বাচ্চু গত ২০ জুলাই মসজিদ কমিটির সভাপতি ডা: ইকবাল বারীসহ আটজনের নামে রাজশাহী মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে একটি মামলা করেন। এ ছাড়া মসজিদের নির্মাণকাজ যাতে আইনসম্মতভাবে করা হয়, তার জন্য রাজশাহীর সিভিল আদালতে আরেকটি মামলা করা হয়েছে।
সংবাদ সম্মেলনে বলা হয়, মসজিদ কমিটির এক নেতার অনৈতিক কার্যকলাপের একটি ভিডিও ফাঁস হলেও এ ব্যাপারে কমিটির পক্ষ থেকে এখনো কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।
মামলা দাখিলকারী আইনজীবী অ্যাডভোকেট মজিজুল হক এর আগে সাংবাদিকদের জানিয়েছিলেন, আদালত মসজিদ কমিটিকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন। সেই সাথে মসজিদ স্থাপনার নকশাও পেশ করতে আদেশ দিয়েছেন আদালত।
তবে এ বিষয়ে জানতে চাইলে সব অভিযোগ অস্বীকার করে চৌরঙ্গী মসজিদ কমিটির সভাপতি ডা: ইকবাল বারী এর আগে সাংবাদিকদের জানিয়েছিলেন, নকশা অনুমোদন নিয়ে মসজিদের কাজ হচ্ছে।
রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) অথরাইজড অফিসার আবুল কালাম আজাদ জানান, চৌরঙ্গী মসজিদ প্ল্যানের জন্য একটি আবেদন এসেছে, কিন্তু এখনো অনুমোদন হয়নি। মসজিদ কমিটি যে নির্মাণকাজ করছে, তা সংশোধন করতে চিঠি দেয়া হয়েছে।

সম্পর্কিত পোস্ট