সোমবার, ২০ মে ২০২৪

বিএনপির সব সংগঠনকে ঢেলে সাজাতে মূল্যায়ন রিপোর্ট শীর্ষ নেতার টেবিলে

নিজস্ব প্রতিবেদক By নিজস্ব প্রতিবেদক মার্চ৪,২০২৪
বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপির) সব সংগঠনই ঢেলে সাজানো পরিকল্পনা করছে হাইকমান্ড। সর্বশেষ আন্দোলন নিয়ে মূল্যায়ন রিপোর্ট যাচ্ছে শীর্ষ নেতার কাছে। সংগঠনের অভ্যন্তরীণ বিষয় নিয়ে নানা অভিমত তুলে ধরছেন নেতারাও। এগুলোর চুলচেরা বিশ্লেষণ করে হাইকমান্ড সংগঠনকে ঢেলে সাজানোর প্রক্রিয়া শুরু করেছে।
বিএনপির দায়িত্বশীল নেতারা বলছেন, সংগঠন হালনাগাদ করা চলমান প্রক্রিয়া। কিন্তু এবার এর নতুন পটভূমি তৈরি হয়েছে গত ২৮ অক্টোবর ঘিরে।
বিএনপির ছাত্রসংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলের নতুন কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা কমিটি গঠিত হয়েছে। নির্ধারিত মেয়াদের দেড় মাস আগেই এই কমিটিতে রাকিবুল ইসলামকে সভাপতি ও নাছির উদ্দীন নাছিরকে সাধারণ সম্পাদক করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নতুন কমিটির সভাপতি হয়েছেন গণেশ চন্দ্র রায় এবং সাধারণ সম্পাদক করা হয়েছে নাহিদুজ্জামান শিপনকে।
গত শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে নতুন কমিটি গঠনের কথা জানান বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।
হঠাৎ কমিটি গঠন ও তার প্রয়োজনীয়তা নিয়ে এক প্রশ্নের জবাবে ছাত্রদলের সাধারণ সম্পাদক নাছির উদ্দীন নাছির পিস বাংলাকে বলেন, বর্তমানে আন্দোলন-সংগ্রাম একটি পর্যায়ে রয়েছে। এটিকে বেগবান ও কার্যকর করতে ছাত্রদলের অভিভাবক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান মনে করেছেন নতুন নেতৃত্ব প্রয়োজন। নতুন নেতৃত্ব মানেই সংগঠন গতিশীল হওয়া। লড়াই করার অদম্য শক্তি সঞ্চার হওয়া। সংগঠনে থাকা ১১৮টি ইউনিট ক্রিয়াশীল হওয়া।
বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স পিস বাংলাকে বলেন, সংগঠনে পুনর্গঠন বা রদবদল একটি চলমান প্রক্রিয়া। তবে হ্যাঁ, এবার ভিন্ন পটভূমি আছে। বড় একটি আন্দোলন গেছে। বড় কর্মসূচি মানে সংগঠনের ঘাটতি ও দুর্বলতাগুলো চিহ্নিত করা সম্ভব হয়। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে বিগত দিনের মূল্যায়ন রিপোর্ট উপস্থাপন করা হচ্ছে। সবকিছু বিবেচনা করে দল ও অঙ্গসংগঠনের বিভিন্ন ইউনিটকে আরও শক্তিশালী করা হচ্ছে।
সংগঠন পুনর্গঠনের পাশাপাশি নেতাকর্মীদের মামলা, মুক্তি ও তাদের পাশে দাঁড়াচ্ছে বিএনপি। মামলা-মোকাদ্দমা পরিচালনা ও ব্যয়ভার বহন করছেন দায়িত্বশীল নেতারা। এখনও অনেকে কারাবন্দি। তাদের মুক্তিতে আরও সময় লাগবে বলে জানান নেতারা।
কূটনীতিত তথা পশ্চিমা বিশ্বের চূড়ান্ত প্রতিক্রিয়া দেখার অপেক্ষায় রয়েছে বিএনপি। সম্প্রতি যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আক্তারের সঙ্গে বৈঠক করেছে দলটির প্রতিনিধি দল। বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ উপস্থিত ছিলেন।

সম্পর্কিত পোস্ট