মঙ্গলবার, ৭ মে ২০২৪

বাংলাদেশ এগিয়ে গেলেও পাকিস্তান অনেক পিছিয়ে: পাকিস্তানের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক By আন্তর্জাতিক ডেস্ক এপ্রি২৬,২০২৪
পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেছেন, বাংলাদেশ যখন ইসলামাবাদের অংশ ছিল তখন তাদেরকে ‘পাকিস্তানের ওপর একটি বোঝা’ হিসেবেই দেখা হতো। তবে ওই কথিত ‘বোঝাই’ এখন অর্থনৈতিক দিক দিয়ে ব্যাপক উন্নতি করেছে। সে কারণেই এখন বাংলাদেশের দিকে তাকালে তিনি লজ্জিত হন। কারণ বাংলাদেশ এগিয়ে গেলেও পাকিস্তান এখনও অনেক পিছিয়ে আছে।
পাকিস্তানের ব্যবসায়ী নেতাদের সঙ্গে বুধবার এক মতবিনিময় সভা করেন শাহবাজ শরিফ। সে সময় তাদের তিনি বলেন, ‘আমি খুবই তরুণ ছিলাম। আমাদের বলা হতো বাংলাদেশ আমাদের ওপর একটি বোঝা। আজ সবাই জানেন অর্থনৈতিক দিক দিয়ে কথিত ওই ‘বোঝা’ কোথায় পৌঁছে গেছে।’ তিনি আরও বলেন, ‘আমরা এখন যখন বাংলাদেশের দিকে তাকাই, লজ্জিত হই।’
গত কয়েক বছর ধরে পাকিস্তানের অর্থনৈতিক পরিস্থিতি নাজুক অবস্থায় রয়েছে। এই পরিস্থিতি পরিবর্তনের জন্য শাহবাজ শরিফের ওপর চাপ রয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে পাকিস্তানে জাতীয় পরিষদের নির্বাচন হয়। এই নির্বাচনের মাধ্যমে দ্বিতীয়বারের মতো পাকিস্তানের প্রধানমন্ত্রী হন শাহবাজ শরিফ।
শাহবাজ শরিফের সঙ্গে পাকিস্তানের বিভিন্ন প্রদেশের ব্যবসায়ী নেতারা বুধবার সিন্ধ সিএম হাউসে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন। তারা চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের সঙ্গেও ব্যবসা বিষয়ক আলোচনা শুরুর তাগিদ দিয়েছেন বলে জানা গেছে।
ব্যবসায়ীরা শাহবাজকে আশ্বস্ত করেছেন তারা বাণিজ্য পরিস্থিতির উন্নতি ঘটাতে চেষ্টা করবেন। তবে দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে অসন্তোষ ও উদ্বেগ প্রকাশ করেন তারা। সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই নেতা ইমরান খানের বন্দিত্ব তাদের আলোচনায় আসে। ব্যবসায়ীরা রাজনৈতিক স্থিতিশীলতা ফেরাতে শাহবাজের প্রতি আহ্বান জানান।

সম্পর্কিত পোস্ট