রবিবার, ১৯ মে ২০২৪

জলবায়ু পরিবর্তন নিয়ে ভিওসিসি’র জনসচেতনতামূলক প্রচারণা

পিস বাংলা By পিস বাংলা জানু৩,২০২২
  • সীতাকুন্ড (চট্টগ্রাম) প্রতিনিধি

জলবায়ু পরিবর্তন নিয়ে জনসচেতনতামূলক প্রচারণা শুরু করেছে ভয়েস অন ক্লাইমেট চেইঞ্জ (ভিওসিসি)।

সোমবার (৩ জানুয়ারি ২০২২) সকালে সংগঠনের নির্বাহী পরিষদের সদস্য ও জলবায়ু যোদ্ধারা চট্টগ্রামের সীতাকুন্ডের চন্দ্রনাথ পাহাড়ের চূড়ায় আগত দর্শনার্থীদের সাথে জলবায়ু পরিবর্তন বিষয়ক সচেতনতা কার্যক্রম পরিচালনা করে।

চরমভাবাপন্ন আবহাওয়া, বন্যা, জলোচ্ছ্বাস, অতিরিক্ত লবনাক্ততা, নদী ভাঙন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবের কারণে বহুমুখী পরিবেশগত সংকটের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। এ ব্যাপারে সাধারণ মানুষকে সচেতন করার জন্য তারা লিফলেট বিলি করে।

এছাড়াও বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড ও ব্যানার নিয়ে তারা পাহাড়ের চূড়ায় অবস্থান নেয়।

এ সময় উপস্থিত ছিলেন নির্বাহী পরিষদের সদস্য ও জলবায়ু যোদ্ধা মো. বিপ্লব হোসাইন খান, জলবায়ু যোদ্ধা মিথুন খান, জলবায়ু যোদ্ধা ইনাম আহমেদ, জলবায়ু যোদ্ধা জোনায়েদ হোসাইন, জলবায়ু যোদ্ধা মো. সজীব হোসাইন, জলবায়ু যোদ্ধা লিজন খান, জলবায়ু যোদ্ধা মো. রিফাত এবং জলবায়ু যোদ্ধা অরুন মন্ডল।

সংগঠনের চেয়ারম্যান মেহেদী হাসান বলেন, জলবায়ু পরিবর্তন একটি বৈশ্বিক সমস্যা কিন্তু এ বিষয়ে এদেশের সাধারণ নাগরিকের করণীয় কি? তারা এ বিষয়ে কতটা সচেতন? আমরা বিশ্বাস করি জলবায়ু পরিবর্তনরোধে সাধারণ নাগরিক গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারে। তাই তাদের সচেতন করার জন্যই আমাদের এই আয়োজন।

সম্পর্কিত পোস্ট