শুক্রবার, ৩ মে ২০২৪

জুমাতুল বিদায় মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল

নিজস্ব প্রতিবেদক By নিজস্ব প্রতিবেদক এপ্রি৫,২০২৪
আরবিতে ‘বিদা’ শব্দের অর্থ শেষ। জুমাতুল বিদা মানে শেষ শুক্রবার বা শেষ জুমা। পবিত্র মাহে রমজানের শেষ জুমার দিনটি মুসলিম বিশ্বে জুমাতুল বিদা নামে পরিচিত। সে অনুযায়ী ৫ এপ্রিল ছিল রমজান মাসের শেষ শুক্রবার। আর পবিত্র জুমাতুল বিদা উপলক্ষে রাজধানী ঢাকাসহ সারা দেশের মসজিদগুলোতে মুসল্লিদের ঢল নেমেছিল।
শুক্রবার (৫ এপ্রিল) সরেজমিনে রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ বিভিন্ন মসজিদে গিয়ে দেখা গেছে, আজানের আগেই মসজিদগুলোতে লোকজন উপস্থিত হতে থাকেন। মসজিদের ভেতরে জায়গা না পেয়ে অনেকে সড়কে চাদর বিছিয়ে নামাজে অংশ নেন। অন্যরকম উৎসাহ উদ্দীপনা নিয়ে অভিভাবকদের সঙ্গে জুমা পড়তে আসে শিশু-কিশোররাও।
ধর্মপ্রাণ মুসল্লিরা মহান আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য শুক্রবার জুমার নামাজের নির্ধারিত সময় আগেই মসজিদে হাজির হন। এরপর বিশেষ মোনাজাতে অংশ নেন তারা। এ সময় আল্লাহর দরবারে ক্ষমা ও রহমত চেয়ে কান্নায় ভেঙে পড়েন অনেকে।
এ সময় মুসল্লিরা বলেন, আজকের জুমাতুল বিদা কার্যত রমজান মাসকে বিদায় জানানো। এ মাসে ক্ষমাপ্রার্থীর বড় সুযোগ হাতছাড়ার ভয়ে তারা ভীত। এ ছাড়া এ মাসে আল্লাহর রহমত পাওয়ার মহাসুযোগ। তাই শেষ সময় হলেও আল্লাহর সন্তুষ্টি লাভে তারা উদ্গ্রীব। আবার জুমার নামাজ ও মহান আল্লাহর অনুগ্রহ লাভের আশায় আজানের আগেই মসজিদে প্রবেশ করেন অনেকে।
রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে নামাজের আগে বয়ান করেন খতিব মাওলানা মুফতি রুহুল আমীন। নামাজ পূর্ব বয়ানে পবিত্র মাহে রমজান, শবেকদর, জুমাতুল বিদার তাৎপর্য, জাকাত ও ফিতরা আদায়ের প্রয়োজনীয়তার ব্যাপারে উপস্থিত মুসল্লিদের গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা সম্পর্কে বিস্তর আলোচনা করেন তিনি।
নামাজ শেষে খতিব দেশ, জাতি ও মুসলিম উম্মাহর ঐক্য এবং শান্তিকামনা করে মোনাজাত করেন। এ সময় মুসল্লিদের আমিন-আমিন ধ্বনিতে মুখরিত হয়ে যায় পুরো মসজিদ। কান্নায় ভেঙে পড়েন অনেক মুসল্লি।
রমজান মাসের শেষ জুমার এ দিনটিকে মুসলিম বিশ্ব ‘জুমাতুল বিদা’ হিসেবে পালন করে থাকে। প্রতিবারের মতো এবারও বাংলাদেশের বিভিন্ন মসজিদে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে এ বিশেষ দিন পালিত হয়।

সম্পর্কিত পোস্ট